হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৈশল নিয়ে কিছু টিপস ও পরামর্শ। এ কৌশলগুলো অনুসরন করলে লেখার কিছুটা উন্নতি অবশ্যই হবে। হাতের লেখা সুন্দর করার ৭ কৌশল

tips-for-better-handwriting

পরীক্ষার্থীরা, তোমাদের পরীক্ষা খুব কাছাকাছি।  তোমাদের প্রতি রইল অনেক শুভেচ্ছা।  তোমরা জান যে, পরীক্ষায় সুন্দর ও পরিচ্ছন্ন হাতের লেখা অনেক গুরুত্ব বহন করে। উত্তরপত্রে কিভাবে লিখলে, লিখা আরো সুন্দর, দ্রুত এবং প্রথম থেকে শেষ পর্যন্ত একই রকম মান বজায় থাকবে তার জন্য কিছু কৌশল তোমাদের কাছে শেয়ার করলাম।

লেখা সুন্দর করার কৌশলসমূহ

  • ভাল লেখার জন্য ভাল কলম অবশ্যই জরুরী। যে কলম তোমার হাতের লেখার গতির সাথে ম্যাচ করে সে কলম ব্যবহার করা ভাল। অনেক কলম দ্রুত স্লিপ করে। যাদের হাতের রেখা ধীর তারা কোনভাবেই সে কলম দিয়ে সুন্দরভাবে লিখতে পারবেনা।
  • লেখা যেন খুব ছোট বা খুব বড় না হয়, সেদিকে খেয়াল রাখবে। কারো কারো ক্ষেত্রে লক্ষ্য করা যায়, কোন বর্ণ আকারে বড় আবার কোন বর্ণ আকারে ছোট হয়। এটি কোনভাবেই সুন্দর দেখায় না। তাই আগে থেকেই এগুলো ঠিক করে নাও।
  • অক্ষর বা বর্ণ ঘন কিন্তু শব্দ গুলো ফাঁকা রাখবে। অর্থাৎ এক শব্দ থেকে অন্য শব্দের দুরত্ব একটু বেশি রাখবে। এক্ষেত্রে প্রতি শব্দের মাঝে ২/৩ বর্ণ ফাঁকা রাখতে পার।
  • কিছু লিখার পর দেখবে, তুমি যা লিখছ তা প্রশ্নের চাওয়া অনুসারে হচ্ছে কিনা।
  • লেখার পর যদি ভুল বুঝতে পার তাহলে একটানে কেটে তার উপরে লিখবে।
  • অনেকের হাত ঘামে, ফলে উত্তরপত্র নষ্ট হতে পারে। তাই সঙ্গে রুমাল রাখতে পার এবং রাবার গ্রিপার বা রাবার যুক্ত কলম ব্যবহার করবে।
  • অবশ্যই কলম শক্তভাবে ধরে লিখবেনা, এত অল্প সময়ে তোমার হাত ব্যাথা হতে পারে।
উপরের কৌশলগুলো মনে রেখে লিখলে অবশ্যই তোমার লেখার কিছুটা উন্নতি হবে। পরীক্ষার চলাকালীণ, আরো টিপস্ ও গুরুত্বপূর্ণ বিষয় তোমাদের কাছে প্রকাশ করব।
Labels:
Location: Bangladesh

Post a Comment

[facebook]

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget